Home ইমাম মাহদী হযরত ইমাম মাহদী এর পরিচয়

হযরত ইমাম মাহদী এর পরিচয়

হযরত ইমাম মাহদী এর পরিচয়

কাদিয়ানীদের ইসলাম বিরুধী ১৬টি চেপে রাখা ধর্মবিশ্বাস সম্পর্কে জানুন Click

বিখ্যাত আরবি অভিধান গ্রন্থ ‘লিসানুল আরব‘ এর উদ্ধৃতিতে “আল-আমালী” এর ৫৬ নং পৃষ্ঠায় ইমাম মাহদীর বংশ পরিচয় ও অন্যান্য

মুহাম্মদ ইবনে আব্দুল্লাহ আল-মাহদী এর পরিচয় জেনে নিন!

হযরত ইমাম মাহদীর নাম হবে মুহাম্মদ এবং পিতার নাম হবে, আব্দুল্লাহ [আবুদাউদ, কিতাবুল মাহদী হা/৪২৮২]। উপাধি, আল-মাহ্দী তথা হিদায়াতপ্রাপ্ত।

মুজাদ্দিদে আলফে সানী (রহ:) তাঁর কিতাবে ইমাম মাহদীর নামের শেষে ‘রাদ্বিয়াল্লাহু আনহু’ লিখেছেন (মাকতুবাত ৪/৫৮৭; দপ্তরে আউয়াল, উর্দূ)। স্কিনশট দেখুন : Click

তিনি নবী পরিবার থেকে ও হযরত ফাতেমা (রা:) এর সন্তান হযরত হাসানের বংশে জন্মগ্রহণ করবেন (আবুদাউদ হা/৪২৮৪)। মাতার দিক থেকে হযরত হাসান এবং হযরত আব্বাস উভয়ের বংশধর হবেন। কেননা হযরত হাসানের সাথে হযরত আব্বাসের পুত্র আল-ফজলের মেয়ে উম্মে কুলছুমের বিয়ে হয়। তাদের সংসারে জন্মগ্রহণ করেন মুহাম্মদ আল-আসগর, জাফর, হামজা এবং ফাতেমা (দেখুন তবক্বাতে ইবনে সা’আদ ৬/৩৫২)। স্ক্রিনশট

তবক্বাতে ইবনে সা’আদ

তিনি কুরাইশী হবেন (আবুদাউদ, মাহদী অধ্যায় হা/৪২৭৯)। জনৈক খলিফার মৃত্যুর পর মতানৈক্য সৃষ্টি হলে তিনি মদীনা হতে মক্কায় চলে যাবেন। তিনি আগ বাড়িয়ে নিজেকে ইমাম মাহদী দাবী করবেন না। হাদীসে এই দিকে ইংগিত করতেই و هو كاره [তাঁর ইচ্ছার বিরুদ্ধে] শব্দ উল্লেখ আছে। সেই সময় মক্কাবাসীরা তাঁকে সনাক্ত করবে এবং স্বতঃস্ফূর্তভাবে তারা তাঁর হাতে মক্কায় রুকন আর মাকামে ইবরাহিমের মাঝখানে বাইয়াতগ্রহণ করবেন (আবুদাউদ, মাহদী অধ্যায় হা/৪২৮৬)। বাইয়াত গ্রহণকরার পর তিনি গোরাসান অতপর শাম—’র অভিমুখে রণসাজে রওয়ানা হবেন। তিনি আরবে সাত বছর রাজ্যত্ব করবেন (আবুদাউদ, মাহদী অধ্যায় হা/৪২৮২)। তাঁর শাসনামলে সারা দুনিয়া ন্যায় ও ইনসাফ দ্বারা ভরে যাবে। সবশেষে তিনি বায়তুল মোকাদ্দাস এসে অবস্থান নেবেন এবং হযরত ঈসা (আ:)-এর অপেক্ষায় থাকবেন। দামেস্কের পূর্বপ্রান্তে বায়তুল মোকাদ্দাসে (لأن بيت المقدس شرقى دمشق মেরকাত শরীফ, কিতাবুল ফিতান) ঈসা (আ:) এর অবতরণের পর তথায় ইমাম মাহদীর সাথে সাক্ষাৎ হয়ে যাবে। তিনি একজন উম্মতি হিসেবে প্রথম সালাত ইমাম মাহদীর পেছনে বায়তুল মোকাদ্দাসে আদায় করবেন। তিনি মোট ৭ মতান্তরে ৯ বছর বেঁচে থাকবেন তারপর ইন্তেকাল করবেন (আবুদাউদ, মাহদী অধ্যায় হা/৪২৮৬; উম্মে সালমা হতে)। হযরত হাসান (রা:) যেরূপ খিলাফতের দায়িত্বভার হযরত মু’আবিয়া (রা:)-এর হাতে ন্যস্ত করেছিলেন অনুরূপ তিনিও ঈসা (আ:)-এর নিকট খিলাফত ন্যস্ত করবেন। সংক্ষেপে।

ইমাম মাহদী সম্পর্কিত সনদ সহ (আরবী ইবারত সমেত) ৭টি সহীহ হাদীস ও হাদীসগুলোর মান সহকারে এখান থেকে দেখুন। ক্লিক করুন

  • শায়খ আহমদুল্লাহ (হাফিজাহুল্লাহ) এর ভিডিওটি শুনুন : Click
  • আরো পড়ুন: একই রমযানে চন্দ্র ও সূর্যগ্রহণ এর ঘটনা নিয়ে কাদিয়ানীদের বাড়াবাড়ি। ক্লিক করুন।
  • লিখক : শিক্ষাবিদ ও গবেষক

Previous article হযরত ঈসা ইবনে মরিয়ম (আ:) এর পরিচয়
Next article মির্যা গোলাম আহমদ কাদিয়ানী এর পরিচয়
প্রিয় পাঠকবৃন্দ! এটি সম্পূর্ণ দ্বীনি ও অলাভজনক একটি ওয়েবসাইট। প্রতি বছর এটির ডোমেইন ও হোস্টিং ফি হিসেবে আমাকে এর ব্যয় বহন করতে হচ্ছে। যদি উক্ত ব্যয় বহন করতে অপারগ হই তাহলে এই সাইটটি নিশ্চিত বন্ধ হয়ে যাবে। সেহেতু আপনাদের সবার নিকট আবেদন থাকবে যে, আপনারা সাইটটির উক্ত ব্যয় বহনে এতে বিজ্ঞাপন দিতে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসাহিত করবেন এবং নিজেরাও সহযোগিতায় এগিয়ে আসবেন। বিনীত এডমিন! বিকাশ : ০১৬২৯-৯৪১৭৭৩ (পার্সোনাল)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here